গ্যাস ও বদহজম থেকে বাছার উপায়; ডাক্তারি ঘরোয়া চিকিৎসা

গ্যাস ও বদহজম থেকে বাছার উপায়; ডাক্তারি ঘরোয়া চিকিৎসা –খাওয়ার পর নিয়মিত গ্যাসের সমস্যায় ভুগতে হচ্ছে। হজমের ওষুধ যেন নিত্যসঙ্গী। পুষ্টিবিদদের মতে, শুধু শরীরচর্চা বা সেদ্ধ খাবার খাওয়া নয়, খাওয়ার সময়ে, আগে বা পরে কয়েকটি বাজে অভ্যাস হজমের সমস্যাকে বাড়িয়ে তুলতে পারে। তাহলে চলুন জেনে নেই যে ভুলে গ্যাস ও বদহজম হয়-

চা বা কফি খাওয়া
খাবার খাওয়ার পর অনেকেরই চা, কফি খাওয়ার অভ্যাস রয়েছে। বিশেষজ্ঞদের মতে, খাওয়ার পর ক্যাফেইন জাতীয় কোনো পানীয় খাওয়াই ঠিক নয়। এতে গ্যাসের সমস্যা আরও বেড়ে যায়। যদি খেতেই হয়, তবে অন্তত পক্ষে দু’ঘণ্টা পর খাওয়া যেতেই পারে।

চিবিয়ে না খাওয়া
ভালো করে খাবার চিবিয়ে না খেলে হজমের সমস্যা হতে পারে। খাবার পেটের মধ্যে বিভিন্ন উৎসেচকের সঙ্গে মিশে টুকরো টুকরো হয়ে যায় ঠিকই। কিন্তু ভালো করে চিবিয়ে না খেলে খাবারের বড় বড় টুকরোগুলো ভাঙতে সময় লেগে যায়। সেখান থেকে বদহজমের সমস্যা হতে পারে।

আরো পরুনঃ জন্ডিসের লক্ষণ গুলো কি কি; ও প্রতিকার করবেন যেভাবে

খাওয়ার পরেই শুয়ে পড়া
খুব বেশি পেট ভরে গেলে আর বসে থাকতে পারেন না? এই অভ্যাসই আপনার হজমের সমস্যার মূলে। খেয়ে উঠেই শুয়ে না পড়ে কিছু ক্ষণ বসে থেকে বা হাঁটাহাঁটি করলে খাবার হজম হয় তাড়াতাড়ি।

খালি পেটে ফল খাওয়া
খালি পেটে ফল আর ভরা পেটে ফল খাওয়া-দাওয়ার মোটামুটি সবাই করে থাকেন। কিন্তু পুষ্টিবিদদের মতে, এই অভ্যাস কিন্তু পেটের গোলমাল বাধাতে পারে। যদি ফল খেতেই হয়, সকালে জলখাবার খাওয়ার পর খেয়ে নেওয়াই ভাল।

মিষ্টি খাওয়া
খাবার শেষ মিষ্টি কিছু খাওয়ার অভ্যাস আছে অনেকেরই। কিন্তু পুষ্টিবিদদের মতে, এই অভ্যাস কিন্তু শরীরে ক্যালোরির পরিমাণ বাড়িয়ে তোলে। রক্তে শর্করার ভারসাম্য বিঘ্নিত হওয়ার পিছনেও দায়ী এই অভ্যাস।

আরো পরুনঃ শীতে ঠোঁট ফাটা দূর করার ঘরোয়া ৫টি উপায়  

সোর্চ – Link

x

You May Also Like

About the Author: admin

Hey iam Golam Rabbani